শিখন সঞ্চালন (learning of transfer)হল পূর্ববর্তী শিখন নতুন শিখনকে কিভাবে প্রভাবিত করে।


শিখন সঞ্চালনের প্রকারভেদ:  

১) ধনাত্মক শিখন সঞ্চালন  (Positive transfer of learning)

যখন পূর্বের কোনো শিখন অন্য কোনো নতুন শিখনে সহায়ক ভূমিকা পালন করে তখন তাকে ধনাত্মক শিখন সঞ্চালন বলে।

উদাহরন স্বরূপ বলা যায় কোনো ব্যক্তি স্কুটার চালানোর জ্ঞান থাকলে মোটর সাইকেল চালানো সহজ হয়।

শ্রেনীকক্ষে গনিতের জ্ঞান পদার্থ বিদ্যায় কাজে লাগে।



২)ঋনাত্মক শিখন সঞ্চালন  (Negetive transfer of learning)

কোনো ব্যক্তির পূর্ববর্তী শিখন পরবর্তী শিখনে যখন বাধা সৃষ্টি করে তখন তাকে ঋনাত্মক শিখন বলে।

উদাহরন স্বরূপ:মাতৃভাষার জ্ঞান অন্য ভাষা শিখনের ক্ষেত্রে বাধার সৃষ্টি করে।

শ্রেনীকক্ষে শিশুরা জানে ইংরেজিতে একবচন থেকে বহু বচন করার সময় s/es যোগ করতে হয়।এখন তারা ox এর বহুবচন করতে oxen এর বদলে oxes করে দিতে পারে এক্ষেত্রে শিখন ঋণাত্মক শিখন সঞ্চালন ঘটে।



শূন্য সঞ্চালন:(Zero transfer of learning)

যখন পূর্বের কোনো শিখন পরবর্তী শিখনে কোনো বাধা সৃষ্টি বা সহায়ক ভূমিকা পালন করে না তখন তাকে শূন্য সঞ্চালন বলে।


উদাহরণস্বরূপ, ইতিহাসের জ্ঞান স্কুটার চালাতে কোনো ভূমিকা পালন করে না আবার বাধা সৃষ্টি ও করে না।




  




Comments

Popular posts from this blog

Q-2

Q-1

।।প্রথাগত, অনিয়ন্ত্রিত ও প্রথাবহির্ভূত শিক্ষা ব্যবস্থা।। ।।