।।প্রথাগত, অনিয়ন্ত্রিত ও প্রথাবহির্ভূত শিক্ষা ব্যবস্থা।। ।।

 

*️⃣ আধুনিক শিক্ষার সাংগঠনিক রূপ 


আধুনিক শিক্ষার সাংগঠনিক রূপ তিনটিঃ
  • 1)প্রথাগত বা বিধিবদ্ধ শিক্ষা(formal education)
  • 2)অনিয়ন্ত্রিত শিক্ষা (informal education) 
  • 3)প্রথাবহির্ভূত বা বিধি মুক্ত শিক্ষা( non formal education)




প্রথাগত বা নিয়ন্ত্রিত শিক্ষাঃ

সংজ্ঞা- প্রথাগত বা নিয়ন্ত্রিত শিক্ষা হল সেই ধরনের শিক্ষা ব্যবস্থা যার মধ্যে শিক্ষার উপাদান গুলি সুনিয়ন্ত্রিত ভাবে ক্রিয়াশীল থেকে নিজের নিজের দায়িত্ব পালন করতে সক্ষম হয় এবং তার সামগ্রিক ফলশ্রুতি হিসেবে শিক্ষার্থীর জীবন বিকাশ ঘটে।

➡️  প্রথাগত শিক্ষা সংস্থার নাম - বিদ্যালয়, কলেজ,বিশ্ববিদ্যালয়  ।


বৈশিষ্ট্য :- 


১) এই শিক্ষা ব্যবস্থায় শিক্ষার্থীর বৈশিষ্ট্য নির্দিষ্ট কর। যেমন আমাদের দেশে শিশু তার তিন বছর বয়সে প্রাক প্রাথমিক বিদ্যালয়ে প্রবেশের অধিকার পায়।
২)প্রথাগত শিক্ষা কৃত্রিম,অস্বাভাবিক ও জটিল। 
৩)দিগন্ত শিক্ষা ব্যবস্থার মধ্যে শিক্ষার প্রবেশপথ মাত্র একটি নির্দিষ্ট বয়সে ও নিদৃষ্ট পথেই শিক্ষার্থীকে এই শিক্ষা ব্যবস্থার মধ্যে প্রবেশ করতে হয়।
৪)প্রথাগত শিক্ষার একটি নির্দিষ্ট পাঠ্যক্রম থাকে।
৫)প্রথাগত শিক্ষায় নির্দিষ্ট পাঠ্যক্রম টি অনুশীলনের জন্য একটি নির্দিষ্ট সময়সীমা ও থাকে।
৬) প্রথাগত শিক্ষা কষ্ট ও পরিশ্রম সাধ্য। 
৭)গত শিক্ষা ব্যবস্থার সাথে শিক্ষার্থীদের অগ্রগতির মূল্যায়নের জন্য একটি পরীক্ষা ব্যবস্থা সব সময় যুক্ত থাকে।
৮) প্রথাগত শিক্ষা সুনির্দিষ্ট উর্দ্দেশ্য থাকে এবং ইচ্ছাকৃত ভাবে ঘটে।  




অনিয়ন্ত্রিত শিক্ষাঃ 

সংজ্ঞা - জীবনযাপনের জন্য যা কিছু জানবার প্রয়োজন তা শিশুরা দলগতvভাবে গোষ্ঠী জীবন বা পারিবারিক জীবনে বসবাস করা কালীন স্বতঃস্ফূর্তভাবে অনুকরণ এর মাধ্যমে আয়ত্ত করতে সক্ষম হয় ,আধুনিক শিক্ষা বিজ্ঞানের পরিভাষায় ওই অভিজ্ঞতা অর্জনের প্রক্রিয়া হল অনিয়ন্ত্রিত শিক্ষা।



➡️অনিয়ন্ত্রিত  সংস্থার নাম হল -পরিবার ,সমাজ, ধর্ম ,মেলা,বাজার ,প্রদর্শনী ,খেলার মাঠ,মসজিদ, গির্জা, ধর্মনিরপেক্ষ প্রতিষ্ঠান ,লোকসংগীত, জাদুঘর ইত্যাদি।

বৈশিষ্ট্যঃ 

১)   শিক্ষার উপাদান গুলির উপর কোন বহিঃ নিয়ন্ত্রন   আরোপ করা যায় না।


 ২) অনিয়ন্ত্রিত শিক্ষা স্বাভাবিক ও সরল।  
৩))অনিয়ন্ত্রিত শিক্ষায় শিক্ষার্থীকে শিক্ষাদানের দায়িত্ব নির্দিষ্ট কোন একজন ব্যক্তির উপর আরোপ করা হয় না।
৪)জন্ম থেকে মৃত্যু পর্যন্ত চলে।  
৫)অনিয়ন্ত্রিত শিক্ষা ব্যবস্থায় শিক্ষা হলো সম্পূর্ণভাবে শিক্ষার্থীর শিখন নির্ভর।
৬) এই ধরনের শিক্ষায় শিক্ষার্থীরা বিভিন্ন কৌশল অবলম্বন করে যেমন- পর্যবেক্ষণ, (observation ),অনুকরণ( imitation),এবং আত্মশীলন( Self-exercise)
৭)বৃহত্তর ও সমাজ পরিবেশ ,শিক্ষার্থীর পরিবার বা তার সামগ্রিক জীবন পরিবেশ ,অনিয়ন্ত্রিত শিক্ষা ব্যবস্থায় শিক্ষালয়ের ভূমিকা পালন করে।
৮) বিনাব্যয়ে সংঘটিত হয়। 
৯)নির্দিষ্ট পাঠ্যপুস্তকের প্রয়োজন হয় না।  
           

প্রথাবহির্ভূত শিক্ষাঃ 

সংজ্ঞা-  প্রথাগত শিক্ষার শিক্ষালয়ের বাইরে পরিকল্পিতভাবে বা ইচ্ছাকৃতভাবে যে শিক্ষা পরিকল্পনা করা হয় তাই হলো বিধি মুক্ত বা নিয়ম বহির্ভূত বা প্রথাবহির্ভূত শিক্ষা।

➡️ প্রথা বহির্ভূত সংস্থার উদাহরণ হল- দূরাগত শিক্ষা,মুক্তবিদ্যালয়,বয়স্ক শিক্ষা কেন্দ্র


 

বৈশিষ্ট্য

  

১)বিধি মুক্ত  শিক্ষায় শিক্ষার্থীর শিখন নিজ প্রচেষ্টার ওপর ভিত্তি করে গড়ে ওঠে,অর্থাৎ পাঠ্যক্রম শিখন-শিক্ষণ উপকরণ, শিক্ষালয় ইত্যাদি সকল উপাদান এখানে শিখন চাহিদা কেন্দ্রিক।

২) বিধি মুক্ত শিক্ষা ব্যক্তি উপার্জনশীল অবস্থায়ও গ্রহণ করতে পারে।


৩) বিধি মুক্ত শিক্ষা ব্যবস্থায় শিক্ষক ও শিক্ষার্থীর মর্যাদা সমান থাকে, শিক্ষক শুধুমাত্র তাদের আলোচনার সহায়তা করেন।
৪)বিধিমুক্ত শিক্ষার জন্য যে পাঠক্রম রচনা করা হয় তা নমনীয় ,শিক্ষার্থীর নিজস্ব চাহিদা এবং স্বাতন্ত্র্যকে ওই শিক্ষাব্যবস্থায় অনেক বেশি গুরুত্ব দেওয়া হয়।
৫)এই শিক্ষা ব্যবস্থা কম খরচ সাপেক্ষ।

প্রথাগত ও অনিয়ন্ত্রিত  শিক্ষাব্যবস্থার পার্থক্য ঃ



প্রথাগতঅনিয়ন্ত্রিত
1.প্রধান স্থান বিদ্যালয়1.প্রধান স্থান পরিবার
2)নির্দিষ্ট জায়গার মধ্যে সীমাবদ্ধ2)বৃহত্তর পরিসর যুক্ত
3.নির্দিষ্ট সময়সীমা থাকে3))জন্ম থেকে মৃত্যু পর্যন্ত
4)নিয়মিত শিক্ষা4)অনিয়মিত শিক্ষা
5)পূর্বনির্ধারিত পাঠক্রম থাকে5)পাঠক্রম থাকেনা
6)শিক্ষা গ্রহণে বয়স নির্দিষ্ট6)নির্দিষ্ট নয়
7)নিয়ন্ত্রিত পরিবেশে ঘটে7)অনিয়ন্ত্রিত পরিবেশে ঘটে
8)মূল্যায়ন ও পরীক্ষা শেষে সার্টিফিকেট এর ব্যবস্থা থাকে8)এরূপ কোন ব্যবস্থা থাকে না
9)খরচ সাপেক্ষ9)বিনা ব্যয়ে সংঘটিত হয়
10)বিবিধ শিক্ষণ পদ্ধতি ব্যবহার হয়10)শিক্ষণ  পদ্ধতি ব্যবহার হয়না


প্রথাগত ও প্রথা বহির্ভূত শিক্ষার মধ্যে তফাৎ 


প্রথাগতপ্রথা বহির্ভূত
বিবিধ শিক্ষন পদ্ধতি ও শিক্ষক-শিক্ষার্থী মিথস্ক্রিয়ার মাধ্যমে সংঘটিত হয়।স্বয়ং শিখন
প্রবেশের বয়স নির্দিষ্ট থাকেযেকোন বয়স
শিক্ষার্থীর সংখ্যা নির্দিষ্টসাধারণত নির্দিষ্ট থাকে না
নিয়ম কানুন কঠোরঅপেক্ষাকৃত শিথিল।
ব্যয় সাপেক্ষঅপেক্ষাকৃত কম
প্রেষণা শিক্ষকের দ্বারা আনীত হয়শিক্ষার্থী স্বয়ং প্রেষিত হয়






Comments

Popular posts from this blog

Q-2

Q-1