১) আচরন বাদ হল শিখনের একটি তত্ত্ব অর্থাৎ শিখন প্রক্রিয়া কিভাবে সংঘটিত হয় সে বিষয়ে ব্যাখ্যা করে। ২) আচরনবাদীদের মতে পরিবেশের সাথে মিথোস্ক্রিয়া অর্থাৎ ক্রিয়া প্রতিক্রিয়ার মাধ্যমে শিখন প্রক্রিয়া সংঘটিত হয়। ৩) আচরনবাদ হল শিখনের সবচেয়ে প্রথমদিকের তত্ত্ব। ৪ ) আচরনবাদ ব্যাখ্যা করতে গিয়ে আচরনবাদীরা অনুবর্তনক্রিয়ার ধারনা দেন। ৫) আচরনবাদের জনক হলেন জে বি ওয়াটসন। ৬)কয়েকজন আচরনবাদী মনোবিজ্ঞানী হলেন- 1.জে বি ওয়াটসন -(John B. Watson) -1878–1958 2.বি এফ স্কিনার -(B. F. Skinner)- 1904–1990 3.প্যাভলভ( Ivan Pavlov)- 1849–1936 4.ই. থর্নডাইক (Edward Thorndike)- 1874–1949 5.বান্দুরা -(Albert Bandura)-1925–2021 6.টলম্যান -(Edward C. Tolman)-1886–1959 7.হল (Clark L. Hull)-1884–1952 8.ম্যাসলো-Abraham Maslow(1908–1970) 9.ম্যাকডুগাল-William McDougall(1871–1938) 10. উন্ড-Wilhelm Wundt (1832–1920) 11.কার্ল রজার্স Carl Rogers (1902–1987) NB: উপরের সকল আচরনবাদীর নাম মুখস্ত করতে হবে।
1.উইলিয়াম উণ্ড কে মনোবিদ্যা তথা আধুনিক মনোবিদ্যার জনক হিসাবে বিবেচনা করা হয়।তিনি প্রথম 1879 সালে জার্মানে লিপজিগ শহরে প্রথম মনোবিদ্যার পরীক্ষাগার তৈরি করেন। 2. ইউলিয়াম জেমসকে আমেরিকার মনোবিদ্যার জনক বলা হয়। 3.শিশু মনোবিদ্যার জনক- জ্যা পিয়াঁজে 4.শিশুকেন্দ্রিক শিক্ষার জনক - রুশো 5.আচরনবাদ তত্ত্বের জনক - জে বি ওয়াটসন 6. ভারতের মনোবিদ্যার জনক- নরেন্দ্র নাথ সেন গুপ্ত 7.মনোবিদ্যার আদিপুরুষ -অ্যারিস্টোটল 8.প্রয়োগমূলক মনোবিদ্যার জনক - রুশো NB:-Option এ যদি উইলিয়াম উন্ড না থাকে এবং যদি উইলিয়াম জেমস থাকে সেক্ষেত্রে উইলিয়াম জেমস হবে।
*️⃣ আধুনিক শিক্ষার সাংগঠনিক রূপ আধুনিক শিক্ষার সাংগঠনিক রূপ তিনটিঃ 1)প্রথাগত বা বিধিবদ্ধ শিক্ষা(formal education) 2)অনিয়ন্ত্রিত শিক্ষা (informal education) 3)প্রথাবহির্ভূত বা বিধি মুক্ত শিক্ষা( non formal education) প্রথাগত বা নিয়ন্ত্রিত শিক্ষাঃ সংজ্ঞা- প্রথাগত বা নিয়ন্ত্রিত শিক্ষা হল সেই ধরনের শিক্ষা ব্যবস্থা যার মধ্যে শিক্ষার উপাদান গুলি সুনিয়ন্ত্রিত ভাবে ক্রিয়াশীল থেকে নিজের নিজের দায়িত্ব পালন করতে সক্ষম হয় এবং তার সামগ্রিক ফলশ্রুতি হিসেবে শিক্ষার্থীর জীবন বিকাশ ঘটে। ➡️ প্রথাগত শিক্ষা সংস্থার নাম - বিদ্যালয়, কলেজ,বিশ্ববিদ্যালয় । বৈশিষ্ট্য :- ১) এই শিক্ষা ব্যবস্থায় শিক্ষার্থীর বৈশিষ্ট্য নির্দিষ্ট কর। যেমন আমাদের দেশে শিশু তার তিন বছর বয়সে প্রাক প্রাথমিক বিদ্যালয়ে প্রবেশের অধিকার পায়। ২)প্রথাগত শিক্ষা কৃত্রিম,অস্বাভাবিক ও জটিল। ৩)দিগন্ত শিক্ষা ব্যবস্থার মধ্যে শিক্ষার প্রবেশপথ মাত্র একটি নির্দিষ্ট বয়সে ও নিদৃষ্ট পথেই শিক্ষার্থীকে এই শিক্ষা ব্যবস্থার মধ্যে প্রবেশ করতে হয়। ৪)প্রথাগত শিক্ষার একটি নির্দিষ্ট পাঠ্যক্রম ...
Comments
Post a Comment