পাঠক্রম ও পাঠ্যসূচীর তফাৎ

  পাঠক্রম ও পাঠ্যসূচি 



পাঠক্রম কি?

পাঠক্রম বলতে বোঝায় শিক্ষার সমগ্র কার্যাবলী যা শিক্ষাক্ষেত্রে শিক্ষার্থীর শিক্ষন প্রক্রিয়ায় অভিজ্ঞতা সসঞ্চারণ করে।পাঠক্রমের ইংরেজি হল curriculum। ক্যারিকুলাম শব্দটি ল্যাটিন শব্দ  currere শব্দ থেকে এসেছে যার অর্থ Race cource  বা দৌড়ের পথ।


"Education brings social change."

" Social change brings education"

শিক্ষা যেমন সমাজকে পরিবর্তন করে, সমাজ ও শিক্ষার ধারা কে পরিবর্তন করে।সমাজের প্রয়োজনীয়তা কে সামনে রেখে শিক্ষার বিষয়বস্তুর সমাবেশ ঘটে।তাই সময়ের সাথে সাথে পাঠক্রম বদলে যেতে থাকে।

পাঠক্রমের বৈশিষ্ট্যঃ  

১) পাঠক্রম লিখিত ও অলিখিত দুই হতে পারে।
২)পাঠক্রম পরিবর্তনশীল ও গতিশীল।

৩) পাঠক্রম সার্বিক বিকাশের সহায়ক।

৪)পাঠক্রম শিশুকেন্দ্রিক হবে। 
৫) পাঠক্রম চরিত্র গঠনের সহায়ক হবে। 
৬) পাঠক্রম শিক্ষার্থীর বৃত্তি গঠনের সহায়ক হবে। 
৭) পাঠক্রম মনোবিদ্যা সম্মত হবে।
৮)পাঠক্রম চরিত্রবান,সুনাগরিক ও গনতান্ত্রিক সমাজ গঠনে সামর্থ্য     
৯)পাঠক্রম অতীত ঐতিহ্যের ধারক ও সংস্কৃতির প্রসারক হবে। 
১০) শিক্ষার লক্ষের উপর নির্ভরশীল হবে। 
১১) পাঠক্রম সহজ, সরল ও বাস্তব সম্মত হবে।
১২)মনোবিজ্ঞান, সমাজবিজ্ঞা, শিক্ষাবিজ্ঞান সকল সংস্থা দ্বারা নির্মিত হবে।  


পাঠ্যসূচি কি?

পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত পাঠ্য বিষয় গুলি কোন কোন অংশ কোন শ্রেণীতে পড়ানো হবে তার নির্ধারিত রূপই  হচ্ছে পাঠ্যসূচি। পাঠ্যসূচি পাঠক্রমের অংশবিশেষ। সাধারনভাবে অনেকগুলি পাঠ্যসূচি ও সহপাঠক্রমিক কার্যাবলীর সমাহারই হল পাঠক্রম।  পাঠ্যসূচির লক্ষ্য হলো বিশেষ দিকের  বিকাশ সাধন ও অভিজ্ঞতা অর্জন। পাঠক্রম যদি একটি বৃক্ষ হয় তাহলে পাঠ্যসূচি হবে ঐ বৃক্ষের শাখা।




 
পাঠ্যসূচিপাঠক্রম
১) পাঠ্যসুচি বলতে বোঝায় একটি বিষয়ের জ্ঞানকে।১) পাঠক্রম বলতে বোঝায় শিক্ষার সমগ্র কার্যাবলী।
২) পাঠ্যসূচি শব্দটি গ্রীক শব্দ থেকে এসেছে।২)পাঠক্রম শব্দটি ল্যাটিন শব্দ থেকে এসেছে।
৩) পাঠ্যসূচির প্রকৃতি হলো বর্ননামূলক।৩) পাঠক্রমের প্রকৃতি হলো নির্দেশাত্মক।
৪) প্রস্তুতকারক সংস্থা হল শিক্ষক৪)প্রস্তুতকারক সংস্থা হল রাস্ট্র, রাজ্য, জেলা বোর্ড অথবা বিদ্যালয়।
৫)ধারনা সংকীর্ণ ও পরিধি সংকীর্ণ ।৫) ধারনা ব্যাপক ও পরিধি বিস্তৃত।
৬) লিখিত।৬) লিখিত ও অলিখিত।
৭)পুস্তক কেন্দ্রিক ও শ্রেনীকক্ষের মধ্যে সীমাবদ্ধ।৭) পুস্তক কেন্দ্রিক নয়।শ্রেনীকক্ষ ও শ্রেনীকক্ষের বাইরের অভিজ্ঞতার সমষ্ট।
৮) পাঠ্যসূচি সুনির্দিষ্ট স্তরের জন্য হয়ে থাকে।৮) পাঠক্রম নির্দিষ্ট স্তরের জন্য হয়ে থাকে

Comments

Popular posts from this blog

Q-2

Q-1

।।প্রথাগত, অনিয়ন্ত্রিত ও প্রথাবহির্ভূত শিক্ষা ব্যবস্থা।। ।।